সোনারগাঁয়ে ফসলি জমির মাটি কেটে নিচ্ছে স্থানীয় ভুমিদস্যু দেলোয়ার

0
1080

 

মাজহারুল ইসলাম: নারায়ণগঞ্জের সোনারগাঁ উপজেলার ইমানেরকান্দি এলাকায় স্থানীয় ভুমিদস্যূরা ব্রক্ষ্মপুত্র নদের তীরের কৃষকদের ফসলী জমির মাটি কেটে নেওয়ার অভিযোগ উঠেছে ।  বৃহস্পতিবার দুপুরে কৃষকরা একত্রিত হয়ে তাদের জমি থেকে মাটি কেটে নেওয়ার প্রতিবাদে বিক্ষোভ মিছিল করেছেন।কৃষকরা জানান, উপজেলার সনমান্দী ইউনিয়নের ইমানেরকান্দি গ্রামের পাশের বিলে ব্রক্ষ্মপুত্র নদের তীরের কৃষকদের জমির মাটি ডেজার মেশিন দিয়ে কেটে অনত্র বিক্রি করে দিচ্ছেন ইমানেরকান্দি গ্রামের দেলোয়ার হোসেন, সাদিক মিয়া সহ একটি সিন্ডিকেট। ফলে নদের তীরের ফসলী জমির মাটি ভেঙ্গে নদের গর্ভে বিলীন হয়ে যাচ্ছে। মাটি সন্ত্রাসে এ ধরনের নৈরাজ্য চললেও স্থানীয় প্রশাসন তাদের বিরুদ্ধে কোনো আইনানুগ ব্যবস্থা নেয়নি বলে অভিযোগ পাওয়া গেছে।ইমানেরকান্দি গ্রামের কৃষক হালিম মিয়া জানান, মাদক ব্যবসায়ী দেলোয়ার হোসেন সহ একদল ভুমিদস্যূ তাদের ফসলী জমি থেকে মাটি কেটে নিয়ে জমি গুলোর মাটি নদের গর্ভে বিলীন হয়ে। এসব জমিতে এখন আর চাষাবাদ করা সম্ভব হচ্ছে না। মাটি সন্ত্রাসীদের বাধা দেওয়ায় তারা আমাকে পিটিয়ে আহত করে।
অভিযোগের ব্যাপারে জানতে চাইলে দেলেয়ায়ার হোসেন বলেন, আমরা কৃষকদের ন্যায্য মূল্য দিয়েই মাটি ক্রয় করে কেটে নিচ্ছি। আমরা জোর পূর্বক কোনো কৃষকদের জমি থেকে মাটি কেটে নেইনি।
সোনারগাঁ উপজেলা সহকারী কমিশনার (ভুমি) রুবায়েত হায়াত শিপলু জানান, ওই এলাকার প্রভাবশালী ব্যক্তিরা নদের তীরের কৃষকদের ফসলি জমির মাটি কেটে অনত্র বিক্রি করছে বলে অভিযোগ পেয়েছি। অবৈধভাবে কৃষকদের ফসলী জমির মাটি যাতে কেটে নিতে না পারে সেজন্য মোবাইল কোর্ট পরিচালনা করা হবে।