সোনারগাঁওয়ে কাঁচপুর সিনহা গার্মেন্টসে অগ্নিকান্ড

0
1022

Untitled-02

আজকের সোনারগাঁওঃ নারায়ণগঞ্জে সোনারগাঁও উপজেলার কাঁচপুর শিল্পাঞ্চল এলাকায় রপ্তানিমূখী শিল্পপ্রতিষ্ঠান ওপেক্স এন্ড সিনহা গ্রুপের ডেনিম কারখানায় ভয়াভহ অগ্নিকান্ডের ঘটনা ঘটেছে।  সোমবার সকালে অগ্নিকান্ডের ঘটনায় সময় কারখানা বন্ধ থাকায় কোন হতাহতের ঘটনা ঘটেনি। ফায়ার সার্ভিসের ৯টি ইউনিট প্রায় তিন ঘন্টা চেষ্টা চালিয়ে আগুন নিয়ন্ত্রনে আনতে সমর্থ হয়।
প্রত্যক্ষদর্শী ও এলাকাবাসী সূত্রে জানা গেছে, কাঁচপুর এলাকায় ওপেক্স এন্ড সিনহা গ্রুপের ১২ তলায় গার্মেন্টেসের সুয়িং সেকশনে  সকাল সোয়া ৭টার দিকে অগ্নিকান্ডের ঘটনা ঘটে। মুহুর্তের মধ্যে আগুনের লেলিহান শিখা কারখানার চারদিকে ছড়িয়ে পড়ে। এতে সইং সেকশনের মূল্যবান মেশিনারিজ, সুতা ও কাপড় পুড়ে ছাই হয়ে যায়। অগ্নিকান্ডের সংবাদ পেয়ে ফায়ার সার্ভিসের ঢাকা হেডকোয়াটার থেকে ৪টি ইউনিট, ডেমরা ফায়ার সার্ভিসের ২টি ইউনিট, হাজীগঞ্জ ফায়ার সার্ভিসের ২টি ইউনিট, আড়াইডাজার ফায়ার সার্ভিসের ১টি ইউনিট সহ মোট ৯টি ইউনিট এসে প্রায় তিন ঘন্টা চেষ্টা চালিয়ে সকাল সোয়া ১০টার দিকে আগুন নিয়ন্ত্রনে আনতে সক্ষম হয়। তবে অগ্নিকান্ডের সূত্রপাত সম্পর্কে জানতে চাইলে কিছুই জানাতে পারেনি তারা। তবে প্রাথমিক ভাবে ধারণা করা হচ্ছে, বৈদ্যুতিক শট-সার্কিটের থেকে অগ্নিকান্ডের ঘটনা ঘটতে পারে।
ওপেক্স এন্ড সিনহা গ্রুপের ডেনিম শাখার জেনারেল ম্যানাজার (উৎপাদন) তাজোয়ার হোসেন জানান, গত রোববার রাতে কারখানা বন্ধ করে সকল শ্রমিকরা বাড়িতে চলে যায়। সকালে কাজে যোগদান করার আগেই অগ্নিকান্ডের সূত্রপাত ঘটে। অগ্নিকান্ডের সময় শ্রমিকরা কারখানায় না থাকায় কোন হতাহতের ঘটনা ঘটেনি। তিনি আরো জানান, অগ্নিকান্ডে ক্ষয়ক্ষতির পরিমান তাৎক্ষনিক নিরুপন করা যায়নি। তবে এ বিষয়ে নিরুপন করার জন্য আমাদের নিজস্ব লোকেরা কাজ করছে।
ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের হেড কোয়াটারের সহকারী পরিচালক মাসুদুর রহমান আকন্দ জানান, সকালে অগ্নিকান্ডের সংবাদ শুনে হেড কোয়াটার সহ বিভিন্ন এলাকা থেকে নয়টি ইউনিট প্রায় তিন ঘন্টা চেষ্টা চালিয়ে আগুন নিয়ন্ত্রনে আনতে সক্ষম হই। তবে অগ্নিকান্ডের ঘটনা ও ক্ষয়ক্ষতির পরিমান নিরুপন করা যায়নি।