সোনারগাঁওয়ে একটি বাড়ি একটি খামার প্রকল্পের কার্যক্রম পরিদর্শন

0
1005

Untitled-02

আজকের সোনারগাঁঃ নারায়ণগঞ্জের সোনারগাঁ উপজেলার সনমান্দি এলাকায় বুধবার ৩টার দিকে পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগের উদ্যোগে ‘একটি বাড়ি একটি খামার’ প্রকল্পের কার্যক্রম পরিদর্শন ও সমিতির সদস্যদের সঙ্গে মত বিনিময় সভা অনুষ্ঠিত হয়।
সোনারগাঁ উপজেলার নির্বাহী অফিসার  মোঃ শাহীনুর ইসলাম এর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগের সচিব, ড. প্রশান্ত কুমার রায়। অন্যান্যদের মধ্যে আরো উপস্থিত ছিলেন প্রকল্প পরিচালক আকবর হোসেন, উপজেলা পরিষদের ভারপ্রাপ্ত চেয়ারম্যান মোসাম্মৎ নাছিমা আক্তার, সনমান্দি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান জাহিদ হাসান জিন্নাহ্ সহ প্রকল্পের উর্দ্ধতন কর্মকর্তাগণ।
প্রধান অতিথি তার বক্তব্যে বলেন, মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্বপ্ন ডিজিটাল বাংলাদেশ বাস্তবায়নের লক্ষে একটি বাড়ি একটি খামার প্রকল্পের বাস্তবায়ন করা হয়। এ অংশীদারিত্ব মূলক প্রকল্পের মাধ্যমে দরিদ্র বিমোচনের জন্য ক্ষুদ্র সঞ্চয়ের মাধ্যমে সরকারি সহযোগিতায় স্থায়ী তহবিল গঠন করে আত্ম কর্মসংস্থানের সহযোগিতা করা হয়। এ প্রকল্পের মাধ্যমে সারা দেশের প্রান্তিক জনগোষ্ঠির দরিদ্র বিমোচনে অগ্রণি ভুমিকা রেখেছে। আমাদের এ প্রকল্পের মাধ্যমে ২২ লক্ষাধিক পরিবারকে আত্মকর্মসংস্থান করতে সহায়তা করা হচ্ছে। তিনি বলেন পর্যায়ক্রমে দেশের সকল দরিদ্র জনগোষ্ঠিকে এ প্রকল্পের আওতায় আনা হবে। প্রকল্প সমাপ্তির পর কার্যক্রমকে স্থায়ীত্ব প্রদান এবং মাননীয় প্রধানমন্ত্রীর ‘ক্ষুদ্র সঞ্চয়’ মডেলে দারিদ্র বিমোচন কার্যক্রম চলমান রাখার লক্ষ্যে পল্লী সঞ্চয় ব্যাংক নামে একটি ব্যাংক ও স্থাপন করা হয়েছে।
প্রধান অতিথি  সমিতিরি দুইজন সদস্যকে  আত্মকর্মসংস্থানের জন্য ৮০ হাজার  নগদ টাকা প্রদান করেন।