সোনারগাঁয়ে মাসব্যাপী লোককারুশিল্প মেলা ও লোকজ উৎসবের সকল আয়োজন সম্পন্ন

0
866

 

বাংলার প্রধান রাজধানী ঐতিহাসিক সোনারগাঁয় বাংলাদেশ লোক ও কারুশিল্প ফাউন্ডেশনের লাইব্রেরি ভবনের সভাকক্ষে মাসব্যাপী লোককারুশিল্পমেলা ও লোকজ উৎসব ২০১৮ আয়োজনে সকল প্রস্তুতি সম্পন্ন হওয়া উপলক্ষে প্রেস ব্রিফিং অনুষ্ঠিত হয়। সভায় সভাপতিত্ব করেন ফাউন্ডেশনের পরিচালক রবীন্দ্র গোপ।

নতুন প্রজন্মের কাছে লোকজ সাংস্কৃতিক ঐতিহ্যের পরিচিতি ও মেলবন্ধনের প্রয়াসে আগামী ১মাঘ ১৪২৪ বঙ্গাব্দ, ১৪ জানুয়ারি ২০১৮ খ্রিস্টাব্দ থেকে শুরু হবে এবারের উৎসব। সভায় জানানো হয় মাসব্যাপী লোককারুশিল্প মেলা ও লোকজ উৎসবের সকল আয়োজন সম্পন্ন হয়েছে। দেশীয় সংস্কৃতির পুনরুজ্জীবনে মাসব্যাপী লোককারুশিল্প মেলা ও লোকজ উৎসব চলাকালীন আইন-শৃংঙ্খলা ও নিরাপত্তা নিশ্চিত করা এবং লোকজ উৎসবের অনুষ্ঠানমালা বর্ণাঢ্যভাবে আয়োজনের সার্বিক দিক নিয়ে সভায় আজকের প্রেস ব্রিফিং এ আলোচনা হয়।

মেলায় সর্বমোট স্টলের সংখ্যা ১৮০টি, কর্মরত কারুশিল্পী প্রদর্শনী স্টল ৩০টি, এতে গ্রামের প্রত্যন্ত অঞ্চলের প্রথিতযশা ৬০জন কারুশিল্পী সক্রিয়ভাবে অংশ নিচ্ছেন। এ-ছাড়া হস্তশিল্পের স্টল ৪৫টি, (খ) পোশাক শিল্পের স্টল ৪৫টি (গ) স্টেশনারী ও কস্মেটিকস ৩৫টি , (ঘ) খাবার ও পানীয় ১৬টি (ঙ) মিস্টির স্টল ১০টি। মাসব্যাপী লোককারুশিল্পমেলা ও লোকজ উৎসব ২০১৮ এর অনুষ্ঠানমালায় থাকবেÑ বাউলগান, পালাগান, কবিগান, যাত্রাপালা, ভাওয়াইয়া-ভাটিয়ালীগান, জারি-সারিগান, হাছন রজারগান, লালন সঙ্গীত, মাইজভা-ারী, মুর্শিদীগান, আলকাপ গান, গায়ে হলুদেরগান, ক্ষুদ্র-নৃ-গোষ্ঠীর সাংস্কৃতিক অনুষ্ঠান, শরিয়তী-মারফতীগান, লোককবিতা পাঠের আসর, পুঁথিপাঠ, গ্রামীণ খেলা, লাঠিখেলা, ঘুড়ি ওড়ানো, কাঠের কারুশিল্পের প্রদর্শনী, লোকজজীবন প্রদর্শনী, পুতুল নাচ, বায়স্কোপ, চর্যাগান, লোকগল্প বলা, পিঠা প্রদর্শনী ইত্যাদি।
বৈকালিক অনুষ্ঠানে এক মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। এতে লোকসংগীত পরিবেশন করেন স্বনামধন্য শিল্পী ঝর্ণা,সাঈদা ইসলাম প্রাপ্তি প্রমুখ।
বিপুলসংখ্যক দর্শক ফাউন্ডেশন আয়োজিত অনুষ্ঠান উপভোগ করেন।