সোনারগাঁয় মাসব্যাপী লোককারুশিল্প মেলা ও লোকজ উৎসব সমাপ্তির পথে

0
798

বাংলার প্রাচীন রাজধানী ঐতিহাসিক সোনারগাঁস্থ বাংলাদেশ লোক ও কারুশিল্প ফাউন্ডেশনের মাসব্যাপী লোককারুশিল্প মেলা ও লোকজ উৎসব সমাপ্তির পথে। আজ ঋতুরাজ বসন্তের প্রথম দিনে বাসন্তী রাঙা সাজে নানা বয়সী মানুষের পদভারে ফাউন্ডেশন অঙ্গন মুখরিত ছিল।

দিনব্যাপী আয়োজনের শুরুতে লোকজ মঞ্চে জগতের সকল আঁধার অমঙ্গল বিদূরীত করার ব্রত নিয়ে মঙ্গলপ্রদীপ প্রজ্বলনের মাধ্যমে ফাউন্ডেশনের পরিচালক কবি রবীন্দ্র গোপের সভাপতিত্বে বসন্ত বরণ উৎসব অনুষ্ঠিত হয়। এ উপলক্ষে বিশিষ্ট লেখক বিলু কবীরের উপস্থাপনায় ‘বাঙালির লোককাজে নৌকা’ শীর্ষক সেমিনার পঠিত হয়। অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন কবি শাহেদ কায়েস, শিল্পী একেএম আজাদ সরকার প্রমুখ। বসন্ত বরণ উপলক্ষে লোকসংগীত পরিবেশন করেন শিল্পী শরীফ সাধু, এম.বিজয়, জালাল দেওয়ান, লাভলী শেখ, শাহীন হাওলাদার প্রমুখ।

মাসব্যাপী এ মেলায় বাংলাদেশের কারুশিল্পজাত পণ্য বিক্রয়ের জন্য ১৮০ টি স্টল স্থাপন করা হয়। দেশের গ্রাম বাংলার কারুশিল্পীদের সার্বিক সহযোগিতার লক্ষ্যে মেলা প্রাঙ্গণে বিশেষভাবে নির্মিত ৩০টি স্টলে কারুশিল্পীদের হাতে তৈরি কারুশিল্প সামগ্রী প্রদর্শন ও বিক্রয়ের ব্যবস্থা করা হয়। এ কর্মসুচিতে ৬০ জন কারুশিল্পী পরিবার আর্থিকভাবে সাবলম্বি হয়েছেন। একইসাথে মেলার মাধ্যমে তারা সারাবছরের পুঁজি সংগ্রহ করে থাকেন। মেলায় হস্তশিল্প ৪৫টি, পোশাক ৪৫টি, স্টেশনারি ও কসমেটিক্স ৩৫টি, খাবার স্টল ১৬টি ও মিষ্টির স্টল ছিল ১০টি।
আজ সান্ধ্যকালীন আয়োজনে অগ্নিবীণা ললিতকলা একাডেমির শিল্পীবৃন্দ মনোজ্ঞ লোকসংগীত পরিবেশন করেন। বিপুলসংখ্যক দর্শক অনুষ্ঠানমালা উপভোগ করেন॥