মেঘনা গ্রুপে ১ লাখ লোকের কর্মসংস্থান হবে এটা বাংলাদেশের একটি গৌরবের বিষয়…বানিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ

0
1101

 

রোজার মাসে মেঘনা গ্রুপ, সিটি গ্রুপ ও পিকে গ্রুপের নিত্য প্রয়োজনীয় পণ্য বাজার নিয়ন্ত্রণে অত্যন্ত গুরুত্ব ভূমিকা পালন করেন বলে মেঘনা ইকোনমিক জোন ও মেঘনা ইন্ডাষ্ট্রিয়ার ইকোনমিক জোনের ৮ প্রকল্প উদ্বোধন অনুষ্ঠানের বিশেষ অতিথির বক্তব্যে এ কথা বলেন আওয়ামীলীগের অন্যতম প্রেসিডিয়াম সদস্য ও বানিজ্য মন্ত্রী তোফায়েল আহমেদ। এ সময় তিনি আরো বলেন, মেঘনা গ্রুপের মেঘনা ইকোনমিক জোন ও মেঘনা ইন্ডাষ্ট্রিয়ার ইকোনমিক জোনের ৮ প্রকল্প একদিনে উদ্বোধন করা চারটি খানি কথা না।
মেঘনা গ্রুপ অব ইন্ডাষ্ট্রিজ অত্যন্ত দক্ষতার সঙ্গে পরিচালিত হচ্ছে এবং মেঘনা গ্রুপের আরো কয়েকটি শিল্প হবে। সেখানে প্রায় ১ লাখ লোকের কর্মসংস্থান হবে, এটা বাংলাদেশের একটি গৌরবের বিষয়।
গতকাল শনিবার দুপুরে নারায়ণগঞ্জের সোনারগাঁওয়ের পিরোজপুর ইউনিয়নের মেঘনা ইকোনমিক জোন ও মেঘনা গ্রুপের ইন্ডাষ্ট্রিয়ার ইকোনমিক জোনের ৮ প্রকল্প উদ্বোধন করা হয়।
মেঘনা গ্রুপের চেয়ারম্যান মোস্তফা কামালের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিদ, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বানিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ, রেলমন্ত্রী মজিবুল হক। আরো উপস্থিত ছিলেন, এফবিসিসিআই এর সভাপতি মোঃ শফিউল ইসলাম (মহিউদ্দিন), এফবিসিসিআই এর সিনিয়র সহ সভাপতি শেখ কামাল, এসডিজি বাস্তবায়নের এর মুখ্য সমন্বয়ক মোঃ আবুল কালাম আজাদ, বাংলাদেশ ইকোনমিক জোন কর্তৃপক্ষের নির্বাহী চেয়ারম্যান পবন চৌধুরী,
মেঘনা গ্রুপের চেয়ারম্যান মোস্তফা কামাল স্বাগত বক্তব্যে বলেন, ইকোনমিক জোনের অনুমতি পাপ্ত ২টি জোনে ৩ হাজার কোটি টাকা ব্যয়ে ৮টি নতুন প্রকল্প গড়ে তুলেছেন। সেখানে ৩২ হাজার লোকে কর্মসংস্থানের সৃষ্টি হয়েছে। এ ছাড়া চীন, অষ্ট্রেলিয়া এবং জার্মানীর শিল্পোদ্যাক্তাগণের সঙ্গে নতুন নতুন শিল্প স্থাপনের আলোচলা এগিয়ে চলছে এবং অষ্ট্রেলিয়া টিআিিস এর সঙ্গে সম্পাদিত চুক্তি অনুযায়ী মেঘনা ইন্ডাষ্ট্রিয়াল ইকোনমিক জোনে ১২ একর জমির উপর নতুন কারখানা নির্মাণাধীন রয়েছে। বাংলাদেশ ইকোনমিক জোন কর্তৃপক্ষে ও ও সরকারের সহায়তা অব্যাহত থাকলে আগামী ২-৩ বছরের মধ্যে বিলিয়ন ডলার বিনিয়োগের মাধ্যমে আরো ৩টি নতুন অর্থনৈতিক অঞ্চল প্রতিষ্ঠা কওে বাংলাদেশকে শিল্প সমৃদ্ধ দেশে রুপান্তরের প্রগ্রহন করবেন। বর্তমানে মেঘনা গ্রুপ অব ইন্ডাষ্ট্রিজে ৪০টি শিল্প প্রতিষ্ঠানের ভোগ্য পণ্য দেশের চাহিদা যোগান দিয়ে বর্তমানে ভারত, নেপাল, ভূটান, শ্রীলঙ্কা, মরিশাস, দক্ষিন আফ্রিকাসহ বিভিন্ন দেশে রপ্তানী কার্যক্রম চলছে।
মেঘনা গ্রুপের মেঘনা ইকোনমিক জোন ও মেঘনা ইন্ডাষ্ট্রিয়ার ইকোনমিক জোনের ৮টি প্রকল্প হলো: মেঘনা পাল্প এন্ড পেপার মিলস লিঃ, মেঘনা এডিবল অয়েলস রিফাইনারী লিঃ, এম.পি.পি পাওয়ার প্লান্ট লিঃ, সোনারগাঁও ফ্লাওয়ার এন্ড ডাল মিলস লিঃ, তাসনিম কেমিক্যাল কমপ্লেক্স ইউনিট-২ লিঃ, মেঘনা বেভারেজ লিঃ, ইউনিক সিমেন্ট ফাইবার ইন্ডাষ্ট্রিজ লিঃ ও সোনারগাঁও স্টীল ফেব্রিকেট লি