সোনারগাঁয় বাল্যবিবাহ মুক্ত ঘোষনা করার লক্ষ্যে ইউনিয়ন পর্যায়ে ওয়ার্ড কমিটির সমন্বয়ে মতবিনিময় সভা অনুষ্ঠিত

0
601

 

“ছেলের একুশ, মেয়ের আঠারো, এর আগে নয় বিয়ে কারো” এই স্লোগানকে সামনে রেখে মঙ্গলবার সকালে কাচপুর ইউনিয়ন পরিষদের আয়োজনে কাচপুর ওমর আলী উচ্চ বিদ্যালয় মাঠ প্রাঙ্গনে বাল্যবিবাহ মুক্ত ঘোষনার লক্ষ্যে এক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।
সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সোনারগাঁ উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) মোঃ শাহীনুর ইসলাম। কাঁচপুর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মোশাররফ ওমর এর সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সোনারগাঁ উপজেলা জাতীয় মহিলা সংস্থার চেয়ারম্যান ডালিয়া লিয়াকত, সোনারগাঁ থানার অফিসার ইনচার্জ মোরশেদ আলম পিপিএম, উপজেলা মহিলা বিষয়ক অফিসার বিবি তহুরা। এছাড়াও আরো উপস্থিত ছিলেন ইউনিয়নের ৯টি ওয়ার্ড হতে আগত ইউপি সদস্যদের নেতৃত্বে বিভিন্ন শ্রেণীপেশার জনগন।

প্রধান অতিথি তার বক্তব্যে বলেন, বাল্য বিবাহ একটি সামাজিক অন্যায় একে প্রতিহত করতে হবে, এর বিরুদ্ধে সামাজিক আন্দোলন গড়ে তোলা উচিত। এ দেশে বাল্য বিবাহ একটি মারাত্মক সমস্যা। বাল্য বিবাহ নিরোধ আইন অনুসারে ছেলেদের বিবাহের বয়স নুন্যতম একুশ এবং মেয়েদের বয়স আঠারো হওয়া বাধ্যতামূলক। অশিক্ষা, দারিদ্র, নিরাপত্তাহীনতা ও সামাজিক নানা কুসংস্কারের কারণে এ আইনের তোয়াক্কা না করে বাল্য বিবাহ হয়ে আসছে। কাঁচপুর ইউনিয়ন পরিষদকে শতভাগ বাল্য বিবাহ মুক্ত রাখার লক্ষে তিনি উপস্থিত সকলকে হাত তুলে শপথ বাক্য পাঠ করান।