নারয়নগঞ্জ-৩ সোনারগাঁ আসন উন্মুক্ত ! তুমুল ভোট যুদ্ধ হতে পারে নৌকা -ধানের শীষ -লাঙ্গল

0
4214

 

জাপাকে ৩১টি আসন দেওয়ার পরিকল্পনা নিয়ে এগোচ্ছে আওয়ামী লীগ। যদিও বর্তমানে জাপার ৩৪ জন সাংসদ রয়েছেন।
২০১৪ সালের একতরফা জাতীয় সংসদ নির্বাচনে ঢাকা ও নারায়ণগঞ্জ মিলে জাপা ৫টি আসন পেয়েছিল। এর মধ্যে ঢাকা-১ সালমা ইসলাম, ঢাকা-৪ সৈয়দ আবু হোসেন বাবলা, ঢাকা-৬ কাজী ফিরোজ রশীদ, নারায়ণগঞ্জ-৫ নাসিম ওসমান, নারায়ণগঞ্জ-৩ লিয়াকত হোসেন।

এবার এসব আসনের পাশাপাশি ঢাকা-১৩, ঢাকা-১৭, ঢাকা-১৮, নারায়ণগঞ্জ-১ আসনও চাইছে জাপা।
ঢাকা-১ আসনে বর্তমান সাংসদ জাপার সালমা ইসলাম। গতবার আওয়ামী লীগের প্রার্থী ছিলেন দলের সভাপতিমণ্ডলীর সদস্য আব্দুল মান্নান খান। সারা দেশে সমঝোতার নির্বাচন হলেও গতবার আসনটি উন্মুক্ত রাখা হয়। জয়ী হন সালমা ইসলাম। এবার এ আসনে আওয়ামী লীগ থেকে ব্যবসায়ী নেতা সালমান এফ রহমান প্রার্থী হতে আগ্রহী।

জাপার সালাম ইসলামও আসনটি চাইছেন। তাই এবারও আসনটি উন্মুক্ত করে দেওয়া হতে পারে বলে আলোচনা আছে। পাশাপাশি নারায়ণগঞ্জ-৩ সোনারগাঁ আসনটি ঢাকা চট্টগ্রাম মহাসড়কের সংলগ্গ থাকায় বিভিন্ন সময়ে আন্দোলন সংগ্রামে এই এলাকার বিশেষ ভুমিকা থাকায় আসনটিতে সব দলের গুরুত্ব রয়েছে ।

তৃনমূল নেতাকর্মীর পাশাপাশি সাধারণ ভোটারদেরও জল্পনা কল্পনা রয়েছে যদি আ্রয়ামীলীগ এবার সোনারগাঁয়ে নৌকা না দেয় তবে অদূর ভবিষ্যতে দলটি ঝিমিয়ে পরতে পারে এই এলাকায় । রয়েছে বিএনপির নিরব ভোটের আতংক । এদিকে জাতীয় পার্টি পাচ বছর আওয়ামলীগের নেতাকর্মীদের মনের ভিতর ডুকে দুর্গ জয় করার চেষ্টা চালিয়ে জল আর তেলের মত আলাদাই রয়েছে ।

সব দিক বিবেচনায় আসনটির দশা হতে পারে গত নির্বাচনের  ঢাকা ১ এর মত  উন্মুক্ত অথাৎ সব দলের প্রার্থীই থাকতে পারে আসনটিতে । সেই মতে নৌকা প্রত্যাশীরা আশার আলো দেখতেই পারেন ।

নারায়ণগঞ্জ-১ রূপগঞ্জ আসনে দুবারের সাংসদ গোলাম দস্তগীর গাজী। এবার এই আসনে এরশাদ হঠাৎ প্রার্থী হতে চাওয়ায় আওয়ামী লীগ অপ্রস্তুত হয়ে পড়ে।
আওয়ামী লীগের নীতিনির্ধারণী সূত্র বলছে, রূপগঞ্জ আসনটি আওয়ামী লীগ এরশাদকে ছেড়ে দিলে নারায়ণগঞ্জে জাপাকে তিনটি আসন ছাড়তে হবে। কারণ,  সোনারগাঁ এলাকা নিয়ে গঠিত নারায়ণগঞ্জ-৩ ও সদর এলাকা নিয়ে গঠিত নারায়ণগঞ্জ-৪ আসনের বর্তমান সাংসদ জাপার। ফলে ঢাকার পাশের এবং কৌশলগতভাবে গুরুত্বপূর্ণ একটি জেলাতেই তিনটি আসন ছেড়ে দেওয়া সম্ভব নয়। নারায়ণগঞ্জ-১ ও ৪ আসনে এরশাদ , সেলিম ওসমানকে হয়তো ছেড়ে দেবে আওয়ামী লীগ। সোনারগাঁ আসটি হতে পারে সব দলের জন্য উন্মুক্ত।

…আংশিক তথ্য সুত্র প্রথম আলো

উত্তর দিন