বাসমাহ ফাউন্ডেশন কতৃক স্বাস্থ্যসম্মত স্যানিটারি ব্যবস্থাপনা ও ফ্রি স্যানিটারি ন্যাপকিন বিতরণ কর্মসূচি

0
227

নারায়ণগঞ্জের সোনারগাঁ উপজেলায় ৫০ হাজার সুবিধাবঞ্চিত কর্মজীবী নারী ও স্কুলের ছাত্রীদের মাঝে ফ্রি স্যানিটারি ন্যাপকিন বিতরণ করবে বাসমাহ ফাউন্ডেশন। সচেতনতার পাশাপাশি তাদের মাঝে ফ্রি স্যানিটারি ন্যাপকিন বিতরণ করবে। বৃহস্পতিবার (১৬ জানুয়ারী) থেকে সোনারগাঁ জি.আর ইনস্টিটিউশন মডেল স্কুল এন্ড কলেজে ন্যাপকিন বিতরণের মধ্য দিয়ে এ কাজের সূচনা করা হবে। এ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) রকিবুর রহমান খান। বাসমাহ ফাউন্ডেশন অলাভজনক, অরাজনৈতিক ও সামাজিক স্বেচ্ছাসেবী সংস্থা। বাংলাদেশের দারীদ্র, অসহায় ও দুঃস্থ মানুষের কল্যানে দীর্ঘদিন ধরে কাজ করে আসছে বাসমাহ ফাউন্ডেশন। সেলাই মেশিন প্রকল্প, বিশুদ্ধ পানি প্রকল্প, মেডিকেল ক্যাম্প প্রকল্প, শিশু শিক্ষা কেন্দ্র, ইফতার বিতরণ প্রকল্প, কুরবানী প্রকল্প ও পুনর্বাসন প্রকল্প , জরুরী ত্রান প্রকল্প , শীতবস্ত্র বিতরণ প্রকল্প ও স্যানিটেশন প্রকল্প তাদের হাতে নিয়েছে।

বাসমাহর ব্যবস্থাপনা পরিচালক মীর সাখাওয়াত হোসেনের উদ্যোগে দেশব্যাপী সুবিধাবঞ্চিত ও কর্মজীবী নারীদের স্বাস্থ্যসম্মত স্যানিটারি ব্যবস্থাপনা ও ফ্রি স্যানিটারি ন্যাপকিন বিতরণ কর্মসূচি হাতে নিয়েছে বাসমাহ ফাউন্ডেশন।জানা যায়, কর্মজীবী নারীদের মধ্যে শতকরা প্রায় ৮৫ শতাংশ নারী পিরিয়ড চলাকালীন সময়ে অস্বাস্থ্যকর নেকড়া বা সাধারণ কাপড় ব্যবহার করে। এতে করে বিভিন্ন রোগজীবাণু ছড়ানোর সম্ভাবনা থাকে। এমনকি ক্যান্সার পর্যন্ত হতে পারে। তাই কর্মজীবী নারী বিশেষ করে গার্মেন্টসের শ্রমিকরা বেশি পরিমাণ ঝুকিতে থাকে। সেই সাথে স্কুল পড়ুয়া মেয়েরাও অসেচতনতার কারনে ঝুকির দিকে এগিয়ে যায়। তাই তারা তাদের কথা লজ্জায় কারো কাছে শেয়ার করতে পারেনা। কিশোরী বয়সের মেয়েরা তাদের পিতামাতার কাছেও পিরিয়ডের কথা গোপন করে থাকে।

তাই বাসমাহ ফাউন্ডেশন সামাজিকভাবে সচেতনতা বৃদ্ধির লক্ষে স্বাস্থ্যসম্মত স্যানিটারি ব্যবস্থাপনা ও ফ্রি স্যানিটারি ন্যাপকিন বিতরণ কর্মসূচি দেশব্যাপী পরিচালনা করতে যাচ্ছে।